চীনা বিশেষজ্ঞ দল ঢাকায়, কাজ করবে করোনা মোকাবেলায়

চীন বাংলাদেশ

চীনের ১০ সদস্য বিশিষ্ট এক বিশেষজ্ঞ দল আজ সোমবার ঢাকায় এসেছে। বাংলাদেশকে করোনাভাইরাস মোকাবেলায় সাহায্য করার জন্য এই দল পাঠিয়েছে চীন। আজ চীনের শিনহুয়া নিউজে এমনটিই বলা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে চিকিৎসক দলকে স্বাগত জানান। এসময় ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং ও অন্যান্যদের সাথ উপস্থিত ছিলেন।

চীনের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বাছাই করে এই ১০ সদস্যের দলটি বাংলাদেশে পাঠানো হয়েছে। এতে হেইনান প্রদেশের কয়েকজন বিশেষজ্ঞ ডাক্তারও আছেন।

পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেন বিশেষজ্ঞ দলটি বাংলাদেশে দুই সপ্তাহ অবস্থান করবেন। এবং তারা বাংলাদেশকে করোনা মোকাবেলায় পরামর্শ দিবেন। করোনা রোগীদের চিকিৎসা দিবেন এবং করোনা পরীক্ষার ল্যাব ও পরিদর্শন করবেন। তারা বাংলাদেশের ডাক্তারদের করোনা মোকাবেলায় গাইড ও ট্রেনিং দিবেন।

তিনি আরো বলেন এই টীম আসার মাধ্যমে বাংলাদেশের ডাক্তারদের মাঝে আরো সাহসের যোগান দিবে। তিনি বাংলাদেশকে সাহায্য করার জন্য চীনকে ধন্যবাদ ও জানান।

আরো যোগ করেন এর মাধ্যমে চীন এবং বাংলাদেশের মাঝে সম্পর্ক আরো গভীর হবে।

চীনের রাষ্ট্রদূত লি জিমিং বলেন করোনা কালে কোন দেশের একার পক্ষে এই ভাইরাসকে মোকাবেলা করা সম্ভব না। সবাই মিলে এক সাথে এই ভাইরাসকে মোকাবেলা করতে হবে। বাংলাদেশ এবং চায়না বরাবরই ভালো বন্ধু।

বাংলাদেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হবার পর থেকেই চায়না বাংলাদেশকে সাহায্য করে আসছে। ইতিমধ্যে চায়না বাংলাদেশকে ৩০ লাখ মাস্ক এবং এক লাখ দশ হাজারের বেশি পিপিই সরবরাহ করেছে। এছাড়াও বিশাল সংখ্যায় করোনা পরীক্ষার কীট, পরিমাপ যন্ত্র, ভেন্টিলেটর, স্যানিটেশন দিয়েছে।

বাংলাদেশে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ইতিমধ্যে ৬৮ হাজার পার হয়েছে। এবং প্রতিদিন নতুন করে ২ হাজার ৫ শর বেশি শনাক্ত হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here