মাদকের নামে ফিলিপাইনে হাজার হাজার মানুষ হত্যা করা হয়েছে

ফিলিপাইন

জাতিসংঘের তদন্তকারীরা দেখতে পেয়েছেন যে মাদকের বিরুদ্ধে ফিলিপাইনে যুদ্ধের সময় হাজার হাজার মানুষকে জবাই করা হয়েছিল। এমনকি একটি সরকারী নথিতে পুলিশকে প্রায় “হত্যা করার অনুমতি” দিয়েছিল।

বৃহস্পতিবার প্রকাশিত জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের একটি নতুন প্রতিবেদনে দেখা গেছে যে ফিলিপাইনে জাতীয় সুরক্ষা এবং অবৈধ মাদকের বিরুদ্ধে লড়াইয়ের প্রতি কঠোরভাবে মনোনিবেশ করার ফলে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড এবং স্বেচ্ছাসেবী আটক করা সহ মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটেছে।

মানবাধিকার হাই কমিশনার এর কার্যালয় থেকে বলা হয়েছে, “এখনও তারা হত্যার সঠিক সংখ্যা জানেনা। আরোও তদন্তের পরে এই সংখ্যা বলা যেতে পারে “।

প্রতিবেদনে বলা হয়, সরকারি হিসাবে ২০১৬ থেকে মাদক বিরোধী অভিযানে ৮ হাজার ৬৬৩ লোক মারা গেছে। তবে অন্য পরিসংখানে এটা তিন গুন বেশি হতে পারে।

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের সময় “অপরাধীদের হত্যা” করার প্রতিশ্রুতি দিয়েছিলো রদ্রিগো দুটার্তে ফিলিপাইনে মাদকের বিরুদ্ধে যুদ্ধ শুরু করবেন। যেখানে ২০১৫ সালের সমীক্ষায় দেখা গেছে ১.৮ মিলিয়ন মাদক সেবনকারী ছিল।

প্রেসিডেন্ট নির্বাচিত হবার প্রথম দিনেই তিনি একজন নতুন পুলিশ প্রধান নিয়োগ দেন। এবং মাদকের বিদুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন।

প্রতিবেদনে দেখা গেছে মাদকের বিরুদ্ধে অভিযানের সময় ৭৩ জন শিশুকে হত্যা করা হয়েছে। যার মধ্যে ১১ জন মেয়েও রয়েছে। আর সবচেয়ে ছোট বাচ্চাটির বয়স ছিল ৫ মাস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here