চার হাজার কোটি টাকার বিনিয়োগ নিয়ে ভারতে আসছে অ্যাপল

অ্যাপল অফিস

চীনকে বলা হয়ে থাকে বিশ্বের কারখানা। কিন্তু করোনাভাইরাস দেখিয়ে দিয়েছে একটি দেশের উপর নির্ভর করা কতোটা ঝুকির। আর সেই কারনে ইতিমধ্যে অনেক বিদেশি কোম্পানী সে দেশ থেকে তাদের ব্যবসা গুঁটিয়ে আনতে চাইছে।

অ্যাপলের সবচেয়ে বড় কারখানা আছে চীনে। আর অ্যাপল ও অন্য কোম্পানীর মত তাদের ব্যবসার ২০% চীন থেকে সরিয়ে ইন্ডিয়াতে নিয়ে আসছে।

কলকাতার বাংলা পত্রিকা আনন্দবাজার জানিয়েছে, যদি সব ঠিক থাকে তবে আগামী পাঁচ বছরে অ্যাপল ভারতে চার হাজার কোটি টাকার বিশাল বিনিয়োগ নিয়ে আসছে। ভারতে তারা দুটি কোম্পানীকে দিয়ে তাদের বহুল পরিচিত স্মার্টফোন তৈরি করবে। এই দুটি কোম্পানির মধ্যে আছে উইনস্ট্রন এবং ফক্সকন। আর এর মাধ্যমে ভারতে বিনিয়োগ করা বিশাল একটি প্রতিষ্ঠান হতে যাচ্ছে অ্যাপল।

ভারতের জন্য এটা একটা বিশাল সুযোগ। আর এ জন্য ভারত ও কমতি রাখতে চাইছে না। ইতিমধ্যে ভারত অ্যাপলের জন্য জায়গা ঠিক করে ফেলেছে। আর এ কাজে স্বয়ং মোদী নিজের খোজখবর রাখছেন। ইতিমধ্যে তিনি ভারতীয় মোবাইল কোম্পানী লাভার সঙ্গে এ নিয়ে বৈঠক করেছেন।

তবে অ্যাপল কোম্পানী সরিয়ে অন্য দেশে নেয়াই চটেছেন ট্র্যাম্প। তিনি স্থানীয় ফক্স নিউজে সাক্ষাৎকারে তিনি স্পষ্ট জানিয়েছিলেন অ্যাপল কারখানা সরিয়ে নিয়ে আসতে চাইলে আমেরিকাতেই নিয়ে আসুন। অন্যথায় অ্যাপলকে বিচারের মুখোমুখি করা হবে। সম্ভবত করোনার জন্য আমেরিকার বেকার সমস্যা বেড়ে যাওয়াই ট্র্যাম্প চাইছেন অ্যাপলকে আমেরিকায় নিয়ে যেয়ে কিছু বেকার কমাতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here