ঠিক কত সময় লাগে করোনাভাইরাস পরীক্ষার ফলাফল পেতে?

corona test

আপনি কি জানেন করোনাভাইরাস পরীক্ষার নমুনা দেয়ার পর ঠিক কত সময় লাগে ফলাফল বের হতে? আজ আমরা ঠিক এই বিশয়টিই নিয়ে আলোচনা করব। বাংলাদেশের পেক্ষপটে অনেক সময় দেখা যায় নমুনা দেয়ার পর তিনদিন বা তাঁর থেকেও বেশিদিন লেগে যাচ্ছে। আবার কিছুকিছু ব্যক্তির ক্ষেত্রে দেখা যায় একদিন ও লাগেনা। তবে ঠিক কত সময় লাগে?

বিশ্বে করোনাভাইরাস ছড়িয়ে পড়ছে খুব দ্রুত গতিতে। বাংলাদেশও এর বাইরে না। প্রতিদিন ২৫০০ এর বেশি মানুষ আক্রান্ত হচ্ছে। আমি বা আপনি যদি একদিন আক্রান্ত হয় তবে অবাক হবার কিছু নাই। সুতরাং জেনে রাখা ভালো কত দিন লাগে করোনার ফলাফল পেতে।

কত সময় লাগে করোনা পরীক্ষা করতে?

করোনাভাইরাসের নমুনা দেয়ার পর সাধারণত বেশিরভাগ গবেষণাগারগুলিতে কোনও রোগী করোনভাইরাসকে সংক্রামিত করেছেন কিনা তা নির্ধারণের জন্য আসলে কেবল মাত্র কয়েক ঘন্টা প্রয়োজন হয়। তবে সর্বাধিক ২৪ ঘন্টা সময় লাগতে পারে করোনাভাইরাস হয়েছে কিনা জানতে।

তবে কেন করোনার রেজাল্ট পেতে এত দেরি হয়?

যেখানে করোনার পরীক্ষা করতে মাত্র ২৪ ঘন্টা সময় লাগে। তবে রেজাল্ট জানতে সাধারণত ৩ দিন সময় লাগতে পারে। আবার বাংলাদেশের পেক্ষাপটে অনেক সময় তাঁর থেকেও বেশি সময় লেগে যায়। কিন্তু কেন এত সময় লাগে রেজাল্ট ব্যক্তির কাছে আসতে।

করোনার রেজাল্ট প্রকাশ করার আগে বেশ কিছু প্রশাসনিক কাজ সারতে হয় প্রতিটা পরীক্ষাগারকে। আর এর জন্যই সবচেয়ে বেশি সময় ব্যয় হয়। আবার দেখা যায় কিছু সময় ল্যাবগুলোতে এত বেশি নমুনা এসে পড়ে যার কারনে হিমশিম খেতে হয় পরীক্ষা করার জন্য।

করোনাভাইরাস ছড়িয়ে পড়ার প্রথম দিকে ৭ থেকে ১০ দিন সময় লেগে যেত ফলাফল হাতে আসতে। সেই হিসাবে এখন অনেকটাই সময় কমে এসেছে।

ওয়েবএমডি নামে জনপ্রিয় ডাক্তারির ওয়েবসাইটে বলা হয়েছে ” আপানার নমুনা পরীক্ষা করতে হয়তো ২৪ ঘন্টা সময় লাগে, কিন্তু রেজাল্ট পেতে কয়েকদিন অপেক্ষা করা লাগতে পারে”। এ বিষয়ে নরটন হেলথকেয়ার ও একই কথা বলে ” করোনার ফলাফল সাধারণত কয়েকদিনে প্রদান করা হয়” ।

তবে কিছু কিছু ক্ষেত্রে করোনা পরীক্ষার ফলাফল ২৪ ঘন্টার কম সময়েও দেয়া হয়। যেমন যদি কোন ব্যক্তির অবস্থা খুব খারাপ হয় সেক্ষত্রে তাকে জরুরী ভিত্তিতে ফলাফল প্রদান করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here