করোনাভাইরাস কোন বৈষম্য করে না

করোনাভাইরাস

করোনাভাইরাস কোন বৈষম্য করে না। বৈষম্য তো করে শুধু মানুষ। সাদারা কালোকে দেখেতে পারেনা, ধনীরা গরীবকে মানুষ মনে করেনা। উচু আর নিচু এই নিয়ে মানুষের যে কত রেষারেষি তাঁর কোন হিসাব নাই। সবাই নিজেকে সেরা প্রমাণ করতে চায়।

বিশ্বে যত যুদ্ধ হয়ছে বা হচ্ছে তাঁর অধিকাংশই কেবল নিজেকে সেরা প্রমাণ করার জন্য। হোক সেটা জাতি হিসাবে সেরা প্রমাণ বা ধর্ম হিসাবে সেরা প্রমাণ। উদ্দেশ্য একটাই সেরা প্রমাণ করতে হবে। কিন্তু কজন মানুষ আছে যারা শুধু মানুষের জন্য যুদ্ধ করে। কজন মানুষ আছে যারা মানুষকে সেরা প্রমাণ করতে চায়, শুধু মানুষের জন্য কাজ করতে চায়? আছে কিন্তু কিন্তু সেটা হাতে গোনা কয়েকজন।

কিন্তু করোনাভাইরাস মানুষকে বুঝিয়ে দিল ভাইরাস কখনও বৈষম্য করেনা, কোন ভেদাভেদ করেনা। বাংলাদেশ বা বিশ্বের দিকে তাকালেই দেখতে পারবেন এমন কোন ব্যক্তি নেই যে ভাইরাসকে ভয় করে। আর ভয়না করলেও যে আক্রান্ত করবে না এমনটাও নয়।

ব্রিটেনের প্রধানমন্ত্রী থেকে বাংলাদেশের অজপাড়াগায়ের কাউকেই ছাড় দিচ্ছেনা ভাইরাস। বাংলাদেশের হিসাবে এই পর্যন্ত করোনায় ৩ হাজারের বেশি স্বাস্থ্যকর্মী আক্রান্ত এবং ২৮ চিকিৎসকের মৃত্যু হয়েছে। বাংলা ট্রিবিউন থেকে পাওয়া।

ছাড় নেই পুলিশ কিংবা সেনাবাহিনীর সদস্যও। প্রায় তিন হাজার সেনাবাহিনীর সদশ্য এবং পরিবারের লোক করোনায় আক্রান্ত হয়েছে। মারা গেছেন ১৭ জনের বেশি।

করোনাভাইরাস আসার আগে এবং পরেও রাজনীতিবিদরা এটা নিয়ে রাজনীতি করতে ও ছাড়েননি। কিন্তু সেই রাজনীতিবিদরা নেই করোনার থেকে মুক্ত। ইতিমধ্যে সাবেক স্বাস্থ্যমন্ত্রী নাসিম, ধর্মপ্রতিমন্ত্রী শেখ আব্দুল্লাহ, স্বাস্থ্য সচিবের স্ত্রী মারা গেছেন। আর আক্রান্ত হয়েছেন অনেক ভিআইপি লোক মারাও গেছেন অনেকে।

করোনাভাইরাস কোন জাত চেনে না। আপনি যতই এই বিপদের সময় আপনার কাছের মানুষ থেকে দূরে থেকে করোনার থেকে বাঁচার চেষ্টা করেন না কিন্তু সেই আপনিই আবার বাজারে যাবেন মাস্ক বাদে। করোনা থেকে আমরা কেউই মুক্ত না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here